Follow us
English

ওখরে থেকে রিবদি, হিলে থেকে বার্সে

ওখরে থেকে রিবদি, হিলে থেকে বার্সে

পশ্চিম সিকিমের নেপাল সীমান্ত ঘেঁষে একটি ছোট্ট শান্ত জনপদ ওখরে। শেরপা ও ভুটিয়া সম্প্রদায়ের মানুষের বসবাস গ্রামটিতে। কৃষিভিত্তিক অর্থনীতি। পাহাড়ের ঢালে জৈব চাষ হয়। উচ্চতা ৭৫০০ ফুট। সকালে পাহাড়শ্রেণির পিছন থেকে উঁকি দেয় সূর্য। ছড়িয়ে পড়া আলোয় অবাক করা বর্ণচ্ছটার মধ্যে মুগধ হয়ে দাঁড়িয়ে থাকতে হয়।

একটু হেঁটে মনাস্ট্রি চত্বরে যেতে হয়। গর্ভগৃহে পদ্মসম্ভবের মূর্তি। একটা অদ্ভুদ প্রশান্তি ছেয়ে থাকে চারিদিকটা ঘিরে। ওখরেকে হিলে-বার্সে ট্রেকের বেস ক্যাম্প বলা চলে।

এন জে পি বা বাগডোগরা থেকে ওখরে ১৩০-১৩৭ কিলোমিটার। পুরো গাড়ি ভাড়া করে যাওয়া যায়। সে শুধুই একটা যাত্রা নয়, পাহাড়ি রাস্তা ধরে ভ্রমণ। শিলিগুড়ির তেনজিং নোরগে বাস টার্মিনাসের কাছ থেকে জোরথাং জাওয়ার শেয়ার জিপ পাওয়া যায় সকাল ও দুপুরে।

নামচি জেলার জোরথাং রঙ্গিত নদীর তীরে অবস্থিত একটি গুরুত্বপূর্ণ শহর। গ্যাংটক থেকে দূরত্ব ৮৩ কিলোমিটার। জোরথাং থেকে ওখরে যাওয়ার শেয়ার গাড়ি পাওয়া যাবে। ঘন্টাদেড়েকের পথ। জোরথাং থেকে গাড়ি রিজার্ভ করেও ওখরে যাওয়া যাবে। রাত্রিবাস ওখরেতে।

ওখরে। ফটো সৌজন্যঃ রয়্যাল বার্সে হোমস্টে।

পরের দিন সরাসরি হিলে চলে যাওয়া যেতে পারে। দূরত্ব ১০ কিলোমিটার। গাড়ি পাওয়া যাবে। হিলে থেকে সাড়ে ৪ কিলোমিটার ট্রেক করে বার্সে রডোডেনড্রন স্যাংচুয়ারিতে পৌঁছাতে হবে।

ওখরেতে একটা দিন বেশি সময় দিতে পারলে হাঁটাপথেই রিবদি থেকে বেড়িয়ে আসতে পারেন। পাহাড় বেড় দেওয়া রাস্তা। রোদ্দুর। কুয়াশা। পাখি। চাষবাস। সিকিমের অন্দরের গ্রামটি দেখে প্রাণ জুডিয়ে যাবে। সকালে বেরিয়ে বিকেলে ফেরা। ওই হাঁটাপথেই। ধীরেসুস্থে হাঁটা।

রিবদি যাওয়া গেলে, সেদিন ফিরে এসে ওখরেতেই রাত্রিবাস। পরের দিন সকালে হিলে যাত্রা। রিবদি যাওয়ার পথে এক জায়গায় রাস্তা দু’ভাগ হয়েছে। উৎরাই পথটি গেছে রিবদি গ্রামের দিকে। চড়াই পথটি ধরে হিলে যাওয়া যায় বটে, তবে সে পথ ধরে চলা খুব সহজ হবে না। বরং ওখরে চলে আসাই ভালো। ওখরে থেকে গাড়িতে হিলে পৌঁছানো যাবে।

রিবদির পথে।ফটো সৌজন্যঃ ইন্ডিয়া মাইক।

হিলে থেকে বার্সে পৌঁছাতে হবে ট্রেকপথে। ঘন্টা আড়াইয়েক সময় লাগে। বার্সে রডোডেনড্রন স্যাংচুয়ারিতে ফুলের মেলা দেখতে হলে যেতে হয় মার্চ থেকে মে মাসের মধ্যে। তখন নানা প্রজাতির রডোডেনড্রন ও ম্যাগনোলিয়া ফুলে ছয়লাপ বার্সে রডোডেনড্রন স্যাংচুয়ারি।

শীতে (অক্টোবর থেকে ফেব্রুয়ারি) আবহাওয়া পরিষ্কার। হিলে-বার্সে ট্রেকপথ এবং বার্সে থেকে দেখবেন কাঞ্চঞ্জঙ্ঘা ও পাণ্ডিম, কাব্রু, জানুর আসাধারণ দৃশ্যাবলী। হিলেতে ফিরতে হবে ওই সাড়ে ৪ কিলোমিটার পথ ট্রেক করেই। চাইলে একটা রাত বার্সেতে থেকে যেতে পারেন। জুন থেকে সেপ্টেম্বর স্যাংচুয়ারি বন্ধ থাকে।

বার্সে থেকে কাঞ্চনজঙ্ঘা। ফটো সৌজন্যঃ সিকিম টুরিজম।

পশ্চিম সিকিমের দক্ষিণ-পশ্চিম অংশে গড়ে ১০ হাজার ফুট উচ্চতায় অভয়ারণ্যের অবস্থান। সিঙ্গালিলা পর্বতশ্রেণির ১০৪ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত বার্সের রডোডেনড্রন অরণ্য। হিমালয়ান লেপার্ড, হিমালয়ান পাম সিভেট, হিমালয়ান লাঙ্গুর, মোনাল, কালিজের বাসস্থান বার্সের অভ্যারণ্য।

বার্সে বেড়িয়ে ট্রেকপথেই ফিরে আসা হিলেতে। ওখান থেকে শিলিগুড়ি ফেরার ট্যাক্সি পাওয়া যাবে। খরচ কমাতে চাইলে ওখরা হয়ে জোরথাং চলে আসা যেতে পারে। জোরথাং থেকে গ্যাংটক ও শিলিগুড়ি যাওয়ার গাড়ি পাবেন। কাছাকাছিই পশ্চিম সিকিমের কালুক, রিনচেনপং, লাচুং। ওই জোরথাং থেকেই গাড়ি পাবেন। ভ্রমণসূচিতে যুক্ত করে নিতে পারেন। সপ্তাহখানেক সময়ের মধ্যে বেড়িয়ে আসা যায় পশ্চিম সিকিমের এ দিকটা থেকে। ভ্রমণের এলাকা বিস্তৃত হলে সময় বেশি লাগবে। জোরথাং থেকে গ্যাংটক ও শিলিগুড়ি যাওয়ার গাড়ি পাবেন।

ফুলের বার্সে। ফটো সৌজন্যঃ গুরাস কুঞ্জ।

থাকার ব্যবস্থা

ওখরে

শেরপা হোমস্টে, ফোনঃ ০৮৩৭২৮ ৩৬০১৩
রয়্যাল বার্সে হোমস্টে, ফোনঃ ০৮৯৪২৮ ৩১৮৭৫
শলাখা হোমস্টে, ফোনঃ ০৮১৪৫৮ ৮৪১৫৬
ম্যাগনোলিয়া ভিলেজ হোমস্টে, ফোনঃ ০৯৬০৯৮ ৫৬৪১৪
কিইলখোর ইন হোমস্টে, ফোনঃ ০৭০৬৩৩ ১১৬০৪

বার্সে

বার্সে গুরাস কুঞ্জ, ফোনঃ ০৯৮০০৩ ৯৮৩০৯

বার্সেতে ট্রেকার্স হাট আছে। তথ্যের জন্য সিকিম পর্যটন উন্নয়ন নিগমের সঙ্গে যোগাযোগ করতে পারেন এই নম্বরেঃ ০৩৫৯২ ২০১৩৭২।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *