Follow us
English

দুধপথ্রীঃ সৌন্দর্যের আরেক ঠিকানা

দুধপথ্রীঃ সৌন্দর্যের আরেক ঠিকানা

শ্রীনগর থেকে বাদগাম, খানসাহিব হয়ে পৌঁছে যাওয়া যায় পীরপঞ্জাল পর্বতের পাদদেশে ৮,৯৫৭ ফুট উচ্চতায় অবস্থিত দেওদার, ফার, পাইনের অরণ্যে ঘেরা এক অপূর্ব সুন্দর তৃণভূমিতে। জায়গাটার নাম দুধপথ্রী। কাশ্মীরের এক অফবিট ভ্রমণ ঠিকানা। শ্রীনগর থেকে দুধপথ্রী ৪২ কিলোমিটার।

একটি উপত্যকার মধ্যে দুধপথ্রীর অবস্থান। দুধপথ্রী শব্দটির অর্থ দুধের উপত্যকা। অবাক করা সবুজ তৃণভূমির পাশের রাস্তা ধরে ২ কিলোমিটার এগলে পৌঁছাবেন শালিগঙ্গা নদীর তীরে। পুরো পথটাই গাড়িতে যেতে চাইলে ১০০ টাকা ফি দিতে হয়। অন্যথায় শেষ এক কিলোমিটার পথ হেঁটেই যেতে হবে। তবে সেই হাঁটাও কম চিত্তাকর্ষক নয়। একটু দূর থেকে দেখলে শালিগঙ্গা নদীটিকে দুধের প্রবাহ বলে মনে হয়। দুধপথ্রীর তৃণভূমিতে চরে বেড়ায় ভেড়ার পাল। এইসব ভেড়া থেকে পাওয়া যায় উৎকৃষ্ট মানের দুধ। সব মিলিয়ে দুধপথ্রী দুধের উপত্যকা হিসেবে খ্যাত হয়ে উঠেছে।

শীতে বরফে আচ্ছাদিত হয়ে থাকে দুধপথ্রী। গ্রীষ্মে আশ্চর্য রকমের সবুজ জায়গাটা। সেই সবুজের পশ্চাৎপটে সুনীল আকাশের নীচে পীরপঞ্জাল পর্বতমালা যে সৌন্দর্য রচনা করে তা থেকে চোখ ফেরানো যায় না।

পশুপালকদের কিছু কুটির দুধপথ্রীর বিস্তীর্ণ প্রান্তে মনুষ্য বসতির চিহ্ন। গিয়ে পড়লে মনে হবে গোটা উপত্যকাটাই আপনার। শ্রীনগরের কাছাকাছি হলেও দীর্ঘকাল জায়গাটা ছিল পর্যটকদের চোখের আড়ালে। এখন অনেকেই যাচ্ছেন ওখানে। ২০২১-এ কাশ্মীরের পর্যটন বিভাগ ও বাদ্গাম জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে দুধপথ্রীতে পর্যটন উৎসব আয়োজিত হয়। অপরূপ সৌন্দর্যের ঠিকানা দুধপথ্রী আলোকবৃত্তে আসে। পর্যটকের সংখ্যাও বাড়তে থাকে। এখন অনেকেই যাচ্ছেন এই চমকপ্রদ সবুজের রাজ্যে।

শ্রীনগরের লালচক এলাকা থেকে দুধপথ্রী ৪২ কিলোমিটার। ওই লালচক এলাকা থেকেই ট্যাক্সি ভাড়া করে দুধপথ্রী চলে আসা যায়। দলের সদস্যসংখ্যা কম হলে অন্য কয়েকজন পর্যটককে সঙ্গী করে নেওয়া যায়। তাতে মাথাপিছু খরচ কম হবে। শ্রীনগর থেকে বাসে বাদগাম পর্যন্ত গিয়ে সেখান থেকে প্রাইভেট গাড়ি ভাড়া করে দুধপথ্রী পৌছানো যেতে পারে।

দুধপথ্রীর সবুজ রাজ্যে পায়ে হেঁটে বেড়াতে পারেন। ঘোড়ার পিঠে সওয়ারী হয়েও বেড়ানো যায়, ঘোড়ায় চড়তে অসুবিধা না থাকলে। ফটোগ্রাফিতে বিশেষ আগ্রহ যাঁদের, তাঁরা ঘোড়ায় চড়ে একটু এদিক-ওদিকও যেতে পারেন। ঘোড়াওয়ালা পথ দেখাবে। ক্যাম্পিংয়ের ব্যবস্থা হতে পারে। তংনর, মুঝপথ্রী, পালময়দান দুধপথ্রীর আশেপাশের জায়গা। প্রাকৃতিক সৌন্দর্যের নিরিখে এ জায়গাগুলিও কম যায় না।

শ্রীনগর থেকে দিনে দিনে দুধপথ্রী বেড়িয়ে আসা যায়। থাকার জন্য রয়েছে জম্মু-কাশ্মীর টুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশনের কটেজ। রুম বুক করা যাবে এই ওয়েবসাইটের মাধ্যমেঃ www.jktdc.co.in কটেজের কেয়ারটেকারের ফোন নম্বর ৯৫৯৬ ১০১ ১৭১।

ফটোঃ তপন মুখোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *