Follow us
English

লাদাখ বেড়াতে ৪৮ ঘন্টা লে-তে থাকা বাধ্যতামূলক

লাদাখ বেড়াতে ৪৮ ঘন্টা লে-তে থাকা বাধ্যতামূলক

এখন থেকে লাদাখে প্রবেশের আগে উচ্চতার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য ভ্রমণার্থীদের অন্তত ৪৮ ঘন্টা লে-তে কাটাতে হবে।

শীতল মরুভূমি লাদাখের গড় উচ্চতা ২০ হাজার ফুটের কিছু কম। সেখানে বেড়াতে গিয়ে উচ্চতাজনিত কারণে অনেকে অসুস্থ হয়ে পড়েন। অন্যদিকে লে-র উচ্চতা ১১,৪৮৩ ফুট। লে শহরে দুটো দিন কাটিয়ে লাদাখ ভ্রমণ শুরু করলে মাউন্টেন সিকনেস-এ আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।

লাদাখের অভ্যন্তরে।

লে তথা লাদাখ প্রশাসনের পক্ষ থেকে সম্প্রতি একটি নির্দেশ জারি করে জানানো হয়েছে, লাদাখ বেড়ানোর আগে লে-তে অন্তত ৪৮ ঘন্টা কাটাতে হবে উচ্চতার সঙ্গে শরীরকে মানিয়ে নেওয়ার সুযোগ দেওয়ার জন্য। লাদাখ অটোনোমাস হিল ডেভেলপমেন্ট কাউন্সিলের তরফ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে। লাদাখের উচ্চতর ভ্রমণকেন্দ্রগুলিতে তৎপরতার সঙ্গে স্বাস্থ্য পরিষেবা দেওয়ার লক্ষ্যেও উদ্যোগ নেওয়া হবে বলে লাদাখ প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

লে-র বাজার এলাকা।

প্রসঙ্গত, লাদাখের সবচেয়ে বড় শহর লে। লাদাখ ভ্রমণের সূচিতে লে ভ্রমণ থাকেই। সে দিক থেকে ৪৮ ঘন্টা লে বাসের সময়ে লে শহরটা বেড়িয়ে দেখার সুযোগ তো পাওয়া যাচ্ছেই। লে থেকে প্যাংগং লেক, নুব্রা ভ্যালি বেড়িয়ে আসা যায়। পায়ে হেঁটেই লে শহরের অনেকটা দেখে নেওয়া যায়। তবে প্রথম দিনেই বেশি হেঁটে বেড়ানো উচিত হবে না। শহর বেড়ানোর জন্য ট্যাক্সি পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *