Follow us
English

মরু উৎসব ফেব্রুয়ারিতে

মরু উৎসব ফেব্রুয়ারিতে

২০২৩-এ রাজস্থানের জয়সলমির মরু মহোৎসব ৩ থেকে ৫ ফেব্রুয়ারি। উৎসব আয়োজিত হয় মাঘী পূর্ণিমার তিন দিন আগে।। উৎসবস্থল জয়সলমের শহর থেকে ৪২ কিলোমিটার দূরে থর মরুভূমির রোমান্টিক স্যাম ডিউনস এলাকা। উৎসবের সূচনা ঘটে জয়সলমির ফোর্ট থেকে পুনম সিং স্টেডিয়াম পর্যন্ত একটি বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যে দিয়ে। এদিন জয়সলমির দুর্গের গেটের সামনে দেশি-বিদেশি ভ্রমণার্থীদের ঢল নামে। ।

ফেব্রুয়ারি মাস। আবহাওয়া আরামদায়ক। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে ঘোরাফেরা করে। উটের পিঠে চড়ে বা জিপে সওয়ার হয়ে মরুভূমি বেড়ানোর আদর্শ সময়।

উৎসবকে কেন্দ্র করে নতুন সাজে, নতুন সুরে জাগ্রত হয় মরুশহর জয়সলমির। রাজস্থানের সংস্কৃতি, ঐতিহ্যের খানিকটা হদিশ পেতে হলে আসতে হবে উৎসবমুখর জয়সলমিরে। ‘সোনার পাথরবাটি’, ‘সোনার কেল্লা’র শহর। সোনালী বালির ঢেউ, আশ্চর্য সব প্রাসাদ, দুর্গ আর আবাক করা সব রঙে ছোপানো জয়সলমির বাঙালির নস্টালজিয়ার শহর। এখানকার বাতাসে ভাসে কাজলীয়, পওনা, মোরিয়ার মতো সুদীর্ঘ লালিত সব লোকসঙ্গীতের সুর। মরুভূমির বাতাসে বালির ঘূর্ণির মতো গের, ঘুমরের ঝড় ওঠে লোকনৃত্যের আসরে।

মরু-ভ্রমণের সঙ্গে বেড়িয়ে দেখা সোনার কেল্লা তথা জয়সলমের ফোর্ট, গদিসর লেক, পাটোয়াঁ কী হাভেলি, পরিত্যক্ত ও গা-ছমছমে কুলধরা গ্রাম। শহরে বিশেষ দ্রষ্টব্য সকালের প্রথম রোদ্দুরে ঝলমল করে ওঠা ‘সোনার কেল্লা’। সামগ্রিক ভাবে একটি জনপদ এই দুর্গ। হোটেল, রেস্তোরাঁ, বাড়িঘর, সিটি প্যালেস, মহলের পরে মহল। মরুভূমি অঞ্চলে এতবড় দুর্গ আর নেই সারা বিশ্বে। একটা রাত মরুভূমির মধ্যে স্যাম ডিউনের ক্যাম্পে থাকার ব্যবস্থা হলে চমৎকার।

বেড়ানোর সময় সঙ্গে থাকবে মির্চি ভাজিয়া, চানে জয়সলমের কে, ডাল-বাটি-চুরমা, মখনিয়া লসসির আস্বাদ। আর জয়সলমেরের পানসারি বাজার, সীমা গ্রাম, মাণক চক, ভাটিয়া বাজার শপিংয়ের দুর্দান্ত সব ঠিকানা।

জোধপুর থেকে জয়সলমির ২৮৫ কিলোমিটার। বিকানির থেকে জয়সলমির ৩৩০ কিলোমিটার। জোধপুর ও বিকানির থেকে জয়সলমির যাওয়ার ট্রেন ও বাস পাওয়া যাবে। ১২৩০৭ হাওড়া-জোধপুর এক্সপ্রেস জোধপুর যাচ্ছে। ১২৩৭১ হাওড়া-বিকানির সাপ্তাহিক এক্সপ্রেস (হাওড়া থেকে সোমবার ছাড়ে) বিকানির যাচ্ছে। দিল্লি থেকে জোধপুর ও বিকানির যাওয়ার ট্রেন পাওয়া যাবে।

২০২৩-এর মরু উৎসব ৩-৫ ফেব্রুয়ারি। এখনো এই তিন দিন মরু উৎসবের জন্য নির্দিষ্ট রয়েছে। সাধারণত জয়সলমিরের মরু মহোৎসব আয়োজিত হয় ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই। লক্ষ্য রাখতে পারেন এই ওয়েবসাইটেঃ www.tourism.rajasthan.gov.in

জয়সলমিরে রাজস্থান পর্যটন উন্নয়ন নিগম পরিচালিত ও অনুমোদিত হোটেলগুলির ফোন নম্বর-সহ নাম, ঠিকানার তালিকা পাবেন এই ওয়েবসাইটেঃ www.rajasthanindirect.com/jaisalmer-hotels

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *