Follow us
Search
Close this search box.

ফাগু মন ভালো করে দেয়

ফাগু মন ভালো করে দেয়

ফাগু। ফটো সৌজন্যঃ দ্য রিসার্ভ ফাগু।

পাহাড়ের ঢালে ঢালে মখমল সবুজ চায়ের বাগান। দূরে দূরে নীলচে আভার পাহাড়শ্রেণি। চায়ের বাগানকে ঘিরে জঙ্গল। মন মাতানো ফুলের বাগান এখানে সেখানে। শীতে কমলালেবুর বাগানগুলো এক আশ্চর্য আলোয় উদ্ভাসিত হয়। এখানে সকালে ঘুম ভাঙে পাখির ডাকে। জায়গাটা ফাগু। ফাগুর চা-বাগানের পরিবেশ পর্যটকদের মন কেড়েছে।

গরুমারা অরণ্য ভ্রমণের সঙ্গে ফাগুকে যুক্ত করে নেওয়া যেতে পারে। গরুমারা থেকে চালসা হয়ে ফাগুর রাস্তা। নিউ মাল জংশন স্টেশন থেকে লোয়ার ফাগু টি এস্টেট ১৯ কিলোমিটার। চালসা থেকেও লোয়ার ফাগুর দূরত্ব একইরকম। মালবাজার থেকে ফাগু ২০ কিলোমিটার। এন জে পি থেকে সরাসরি ফাগু ৭৫ কিলোমিটার। ফাগুতে থেকেও গরুমারার অরণ্য বেড়িয়ে আসা যায়।

ফাগু থেকে খানিকটা নীচের দিকে ফাফর খেতি। সবুজ প্রেক্ষাপটে চেল নদী, ঝরনা, পাখি, চায়ের বাগান, সব মিলিয়ে অনিন্দ্যসুন্দর পরিবেশ। যেতে পারেন ফাগু টি ফ্যাক্টরিতে। সঙ্গে গাইড নিয়ে জঙ্গলের পথে ট্রেক করতে পারেন। হাঁটাপথে গ্রাম বেড়াতে পারেন।

গরুমারা জাতীয় উদ্যানের প্রায় গা ঘেঁষে ছোট্ট, সুন্দর শহর চালসা। চালসায় একটা দিন থেকে বেড়িয়ে আসতে পারেন পশ্চিমবঙ্গ তথা ভারতের শেষ গ্রাম বিন্দু থেকে। ভারত-ভুটান সীমান্তে বিন্দুর অবস্থান। চালসা থেকে ডুয়ার্সের আরেক ভ্রমণ ঠিকানা সামসিং ১৫ কিলোমিটার

চালসা

ফাগু, গরুমারা এবং সামসিং-প্যারেন-ঝালং-বিন্দু মিলিয়ে দারুন এক ভ্রমণ হতে পারে।

থাকার ব্যবস্থা

ফাগুতেঃ দি রিজার্ভ, ফাগু, ফোন ৯৭৩৩৫-০৮৬০০।
ফাগু টি এস্টেটের শতাব্দী প্রাচীণ ব্রিটিশ বাংলোতে থাকা যায়। ফোন ০৩৩-২৫২৯-৯৬৮৯/ ৯৮৩৬০-৭৭২০২।

ফাগু টি বাংলো

চালসায়ঃ হোটেল সেন্টার পয়েন্ট, ফোন ৯৪৩৪৪-৬১৬০৩। রিলায়েবল হোমস্টে, ফোন ৯৬১৪৮-১০১৯৪। জে এম ডি রিসর্ট, ফোন ৯৮৩০০-৯৩০০৭। সিনক্লেয়ার্স রিট্রিট, ৩৫৬২২-৬০২৮২।

বিন্দুর দিকটাতে থাকা যায় প্যারেন-ঝালং-বিন্দু পথের যে-কোনও জায়গায়। কয়েকটি থাকার জায়গাঃ

বনানী (পশ্চিমবঙ্গ অরণ্য উন্নয়ন নিগম), ফোন ৭৬০৪০-৪৪৪৭৯। জলঢাকা হোমস্টে, ফোন ৯৪৩৪৯-৪১৩২৮। ঋতিকা হোমস্টে (ঝালং), ফোন ৯৪৭৫৯-৪৬০৯০। ঝালং রিভার ক্যাম্প (পশ্চিমবঙ্গ অরণ্য উন্নয়ন নিগম), ফোন ৭৬০৪০-৪৪৪৭৯। হামরো হোম ঝালং রিসর্ট, ফোন ১৮০০ ১২৩ ৩৭৫৯। হোমস্টে বাজার (ঝালং-বিন্দু রোড), ফোন ৯৪৭৫৯-৪৫৪১৫। মিয়াং প্যারেন, ফোন ৯৪৭৫৭-৫৮৫২৭। নেচার ক্যাম্প রিট্রিট, প্যারেন ফোন ৯৮৭৪৪-৩৯৫৭১।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *