Follow us
English

বর্ষার বিন্দু

বর্ষার বিন্দু

ভুটানের পাহাড় থেকে ঝাঁপিয়ে নামে বৃষ্টি। জলঢাকা নদী প্রবাহিত হয় সগর্জনে। পশ্চিমবঙ্গ তথা ভারতের শেষ গ্রাম। ডুয়ার্সের বিন্দু। তারপর ভুটানের পর্বতশ্রেণি। বৃষ্টিস্নাত অরণ্য, পাহাড়, বেগবতী নদী, নদীবাঁধের মধ্যে দিয়ে প্রবাহিত জলস্রোত, সবমিলিয়ে বর্ষার বিন্দু এক অবাক করা জলছবি।

বিন্দুতে জলঢাকার সঙ্গে মিলিত হয়েছে আরও দুটি নদী। ছোট নদী। কিন্তু এই বর্ষায় বড় প্রাণবন্ত। বিন্দু খোলা ও দুধ পোখরি ওদের নাম। বিন্দুতে জলঢাকায় তৈরি হয়েছে বাঁধ। পুরনো বাঁধ। বাঁধের ওপারেই ভুটানের সবুজ পাহাড়ের সারি।

বিন্দু ড্যাম

বিন্দু পৌঁছানোর জন্য পেরতে হবে ডুয়ার্সের আরেক ভ্রমণ ঠিকানা ঝালং। ঝালং থেকে বিন্দু ৯ কিলোমিটার। জলঢাকার সঙ্গে ঝালং নদী মিলিত হয়েছে এখানে, ঝালংয়ে। সম্মিলিত জলধারাকে ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের জন্য একটি হাইডেল প্রজেক্ট তৈরি হয়েছে ঝালংয়ে। একটি ছোট বাজার আছে এখানে। নাম গোলবাজার। সীমান্ত-লাগোয়া ভুটানের নানা গ্রাম থেকে ক্রেতা-বিক্রেতা আসেন এই বাজারে। জলঢাকার প্রাণবন্ত রুপ দেখা যাবে ঝালংয়েও। ঝালং এখন একটি জনপ্রিয় পর্যটন ঠিকানা।

বিন্দু থেকে বেড়িয়ে আসা যায় দলগাঁও গ্রাম। প্রায় আড়াই হাজার ফুট উচ্চতায় অবস্থিত গ্রামটি এক রঙিন ছবি যেন। কাঠের ছোট ছোট বাড়ি, পাইনের বন, আর বর্ণময় সব ফুলের ছড়াছড়ি এখানে। বর্ষায় তো ফুলের আরও রমরমা। দলগাঁও থেকে নীচের উপত্যকার মধ্যে দিয়ে জলঢাকা নদীর দীর্ঘ প্রবাহ-পথ আর ভুটানের আদিগন্ত পাহাড়ের ঢেউ, সে এক আনন্দময় আবিষ্কার। বিন্দু থেকে গৈরীবাস ১৭ কিলোমিটার। গৈরীবাস থেকে ৪ কিলোমিটার উপরে দলগাঁও গ্রাম।

মূর্তি নদী

যাওয়ার পথ

নিউ মাল জংশন স্টেশন থেকে বিন্দু ৫০ কিলোমিটারের পথ। এন জে পি, শিলিগুড়ি থেকে বিন্দু ১০৩ কিলোমিটার। শিলিগুড়ি থেকে বিন্দু যাওয়ার বাস পাওয়া যাবে। প্রাইভেট গাড়ি ভাড়া করে এন জে পি অথবা শিলিগুড়ি থেকে বিন্দু যাওয়া তো যাবেই। লাটাগুড়ি থেকে চালসা, খুনিয়া মোড়, গৈরীবাস, ঝালং, প্যারেন হয়ে বিন্দু পৌঁছানো যায়। এই পথটির অনেকাংশই হাতি চলাচলের করিডরের মধ্যে দিয়ে গিয়েছে। মালবাজার থেকে বিন্দু ৪৭ কিলোমিটার। শিলিগুড়ি থেকে এন বি এস টি সি-র বাসের ব্যাপারে তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন এই নম্বরেঃ ০৩৫৮২-২২২৫৭৬।

থাকার ব্যবস্থা

মূর্তি টুরিজম প্রপার্টি, ফোনঃ ৯৮৭৪০৫৩২৯২। প্যারেন ইকো রিসর্ট, টোল ফ্রি নম্বরঃ ১৮০০-১২৩-৩৭৫৯, ওয়েবসাইটঃ www.humrohome.com । ঋতিকা হোমস্টে, ফোনঃ ৯৪৭৫৯-৪৬০৯০। পশ্চিবঙ্গ বন উন্নয়ন নিগমের ঝালং রিভার ক্যাম্প, ৯৪৭৬৩-৯২০২৬, ৯৪৩৪৮-৩৪৩৪৪, ৭৬০৪০-৪৪৪৭৯। গ্রিন আইল্যান্ড, ফোনঃ ৯৪৭৪৩-৯১৮৩৫। খাম্বুহাং নেচার হলিডে ক্যাম্প, ফোনঃ ৯৪৩৪৩-৮৭৪৮২।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *