Follow us
English

সড়কপথে জুড়ল শিলিগুড়ি ও কাঠমান্ডু

সড়কপথে জুড়ল শিলিগুড়ি ও কাঠমান্ডু

নিজস্ব প্রতিনিধিঃ সড়ক পথে জুড়ে গেল ভারত তথা পশ্চিমবঙ্গের শিলিগুড়ি ও নেপালের কাঠমান্ডু। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম ও একটি বেসরকারি সংস্থার যৌথ উদ্যোগে ভারত-নেপাল প্রোটোকল রুট মেনে ৬ জুলাই থেকে শিলিগুড়ি-কাকরভিটা-কাঠমান্ডু বাস চলাচল শুরু হয়েছে। রাজ্যের পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম এদিন শিলিগুড়িতে এই বাস পরিষেবার উদ্বোধন করেন।

প্রতি সোম, বুধ ও শুক্রবার শিলিগুড়ির তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে ছেড়ে ৬৩১ কিলোমিটার পথ পাড়ি দিয়ে বাস পৌঁছাবে নেপালের রাজধানী কাঠমান্ডুতে। সময় লাগবে ১৫ থেকে ১৬ ঘন্টা। যাত্রী-পিছু ভাড়া ১৫০০ টাকা। আবার সোম, বুধ ও শুক্রবারই কাঠমান্ডু থেকে শিলিগুড়ির উদ্দেশে বাস ছাড়বে। শিলিগুড়ি ও কাঠমান্ডু উভয় টার্মিনাস থেকেই বাস ছাড়বে বেলা ৩টেয়।

টিকিট কেনা যাবে শিলিগুড়ির তেনজিং নোরগে বাস টার্মিনাস এবং ধর্মতলা-সহ উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের বিভিন্ন অফিস থেকে। তথ্যের জন্য ফোন করতে পারেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের এই নম্বরে ৯০৮৩২ ৮৭৩৩০। সংস্থার ওয়েবসাইটঃ www.nbstc.in

প্রসঙ্গত, নেপালে প্রবেশের জন্য ভারতীয়দের ভিসা লাগে না। তবে ভারতের ইলেকশন কমিশন থেকে মঞ্জুর করা ভোটার পরিচয়পত্র বা ভারতীয় পাসপোর্টের মতো নথি সঙ্গে রাখা দরকার। ১৮ বছরের কম বয়সের ভারতীয়দের জন্য স্কুলের প্রধান শিক্ষকের কাছ থেকে নেওয়া সার্টিফিকেটের প্রয়োজন হয়।

নেপালের কাকরভিটা। ফটো সৌজন্য: মেরিটাইম গেটওয়ে।

হেডারের ছবিটি কাঠমান্ডুর। ফটো সৌজন্যঃ নেপাল বাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *